আমি বাংলাদেশ এখনও মরিনি - বেঁচে আছি

আমি বাংলাদেশ আমাকে যারা তোমরা খুঁচিয়েছ,রক্তাক্ত করেছ চোঁখ মেলে চেয়ে দেখ তারা আজ এখনও আমি মরিনি ছাপান্ন হাজার বর্গমাইল অধিকার করে এখনো বেচেঁ আছি পলিসন্চন করে বাড়িয়ে তুলছি আমার অস্তিত্ব। আমার বুক চিরে বয়ে যাওয়া নদীগুলো একদা যাদের অস্তিস্তের সাথে মিশে থাকত নৌকা ও ইলিশ এখন তাদের অধিকারে বিস্তীর্ণ বালুচর,কিম্ভুদরুপী বাঁধ জেলেপাড়ার হারান মাঝি মাছ দেখেনা চোঁখে বৃদ্ধ হারানের চোখে নদীগুলোর জন্য হাহাকার মরে যাওয়া এসব প্রতিটি নদী মৃত্যুর আগে বলে যাচ্ছে তোমরা হত্যাকারী আমার নদীগুলোকে তোমরা হত্যা করছ আমি বাংলাদেশ,আমাকে তোমরা হত্যা করছ। মিলের গুদামে সারি সারি গাছের গুড়িগুলো আসবাব ভেবে যাদের করেছ গুদামজাত এদের বলতে দাও এরা বলবে তোমরা হত্যাকারী যুগ-যুগান্তরের আমার বৃক্ষেরা আমার বুকে মাথা উচু করে দাড়ানো বৃক্ষেরা এদেরকে তোমরা হত্যা করছ আমি বাংলাদেশ,আমাকে তোমরা হত্যা করছ। বায়ুতে আমার ভরছ বিষাক্ত সীসা প্রবলভাবে শব্দাধিক্যর চর্চা করছ ডেসিবেলে কর্ষিত জমির মধ্যে ভরে দিচ্ছ অ্যামোনিয়াম সালফেট যেন ধমনীর মধ্যে বয়ে বেড়াচ্ছি পটাশিয়াম সায়ানেড তবুও আমি বেচেঁ আছিএখনও না মরে বেচেঁ আছি। আমি বাংলাদেশ বেঁচে থাকব রক্তাক্ত,বিক্ষত আমি বেঁচে থাকব আমার প্রতিটি শব্দ বেঁচে থাকবে যতদিন আমার প্রতিটি বর্ণ বেঁচে থাকবে যতদিন আটষট্টি হাজার সবুজ গ্রাম নিয়ে মুখ থুবরে পড়ে থাকব ততদিন।