আমার প্রতিজ্ঞা

আর একবার যদি ঘৃণা কর এই শেষবার বলে রাখলাম কেউই রেহাই পাবেনা তোমরা শরীরে আমার ক্যান্সার কোষ,এইডস এর জীবানু রক্তকে দূষিত করবো আমি তোমাদের। আর একবার যদি ঘৃণা কর বলে রাখছি আমি শহরের বিষাক্ত বায়ুকে স্তরে স্তরে সাজানো মৃত্তিকাকে থরে থরে বিছানো গোলাপ আর অদম্য উৎসাহে লালিত গৃহপালিত জন্তুদের নিমিষে অনস্তিত্ব দেখবে তোমরা নিজেদের । আর একবার যদি ঘৃণা কর কথা ছাড়াই কেড়ে নেব সব সবুজ ধানক্ষেত ,হলুদ রঙা ধানের শীষ চাক ভেঙে তুলে নেব মধু গাভীর ওলান থেকে মুছে দেব দুধের গন্ধ আদ্র্ সকালে ঘাস থেকে তুলে নেব শিশির। আর একবার যদি ঘৃণা কর কিছুই রেহাই দেবনা তোমাদের চিত্রিত হরিণের গা থেকে তুলে নেব চামড়া -জুতা বানাব জল থেকে তুলে নেব ছায়া দরিদ্র চিত্রকরের মতো ফেরী করব বাজারে। ভরা পদ্মার রুপালি ইলিশ আর গৃহপালিত পাখিদের জড়ানো তন্তু সবই খেয়ে ফেলব নাস্তার টেবিলে তোমাদর খাদ্যযন্ত্রের প্রতিটি উপাদান একেকটি এঁটো হয়ে থাকবে আমার । অথচ আর যদি একবার ভালবাস হাতে আমার লেবুপাতার গন্ধ সুগন্ধ বিলোতে আপত্তি নেই আমার বস্তুত সুগন্ধ মাত্রই ছড়াতে ভালবাসে।